ম্যাকডোনাল্ডসের ফ্রেঞ্চ ফ্রাই, তৈরী হোক ঘরেই! আমেরিকার বিক্ষ্যাত ব্রান্ড ম্যাকডোনাল্ডসের নাম কে না শুনেছে? বিশেষ করে যারা ফাষ্টফুড প্রেমী, তারাতো শুনেছেনই। ম্যাকডোনাল্ডসের ফ্রেঞ্চ ফ্রাইয়ের রয়েছে বিশ্বজোড়া ক্ষ্যাতি। আর আসলেই এদের ফ্রেঞ্চ ফ্রাইয়ের স্বাদই অন্য রকম। আর তাদের তৈরী ফ্রেঞ্চ ফ্রাই হয় আলাদা রকম ক্রিসপি। আর আজকের সম্পূর্ণায় আমরা হাজির হয়েছি ম্যাকডোনাল্ডসের ফ্রেঞ্চ ফ্রাইয়ের রেসিপি নিয়ে।

যদিও ম্যাকডোনাল্ডসের রিসিপিতে ব্যবহার করা সব মসলা এবং কিছু বিষয় নিয়ে স্ব্যাস্থবিদদের কিছু আপত্তি রয়েছে, আবার কিছু জিনিষ সচরাচর পাওয়া যায় না; তাই আমরা এখানে সেই সব তথ্যই দিবো, যেগুলি সহজেই পাওয়া যায়, এবং শরীরের জন্য তেমন কোন ক্ষতিরও নয়। আসুন তাহলে দেখেনেই কি কি লাগবে, এবং কি করে তৈরী করবেন।

উপকরণঃ

১. আলু ১ কেজি

২. কর্ণসিরাপ (আধা কাপ)

৩. তেল (পিনাট অয়েল হলে ভালো)

৪. ঘি (বাড়তি ঘ্রান আনতে)

৫. বেশ কিছু টিস্যু

যেভাবে বানাবেনঃ

ফ্রেঞ্চ ফ্রাই তৈরীর জন্য প্রথমেই আপনাকে আলুগুলিকে ফ্রেঞ্চ ফ্রাইয়ের মত করে কেটে নিতে হবে। এই কাজটি সহজে করবার জন্য একটু বড় মাপের আলু নির্বাচন করুন। আলু গুলির গা থেকে ভালোভাবে খোসা ছাড়িয়ে নিন। এবার আলোর যে কোন এক পাশ কিছুটা কাটুন, তাহলে এটি নিচে রেখে আলুগুলিকে ফ্রেঞ্চফ্রাইয়ের মাপ দিতে সুবিধা হবে। আলুগুলিকে প্রথমে লম্বালম্বি কেটে নিন। এবার টুকরাগুলিকে আবার লম্বালম্বি কাটুন। খুব বেশী পাতলা বা খুব বেশী মোটা করবেন না; যথা সম্ভব সাধারণ মাপের রাখুন।

এবার একটি বাটিতে পানি নিয়ে তার ভিতরে আধাকাপ কর্ণসিরাপ ঢালুন। ভালোভাবে মিশিয়ে নিন। এবং এর মধ্যে আলুগুলিকে চুবিয়ে ফ্রিজে (নরমাল) রাখুন। ৩০-৪০ মিনিট পর এটিকে বের করে নিয়ে টিস্যুতে ভালো ভাবে মুছে নিন; আলু যদ্দুর সম্ভব শুকিয়ে নিন।

এবার কিছু তেল গরম দিন এবং এর মধ্যে আলুগুলিকে ছেড়ে দিন। ঘড়ি ধরে ৯০-১০০ সেকেন্ড উল্টে পাল্টে চুলা নিভিয়ে দিন এবং তেল থেকে আলু গুলিকে উঠিয়ে আবার টিস্যুতে মুছে নিন। মুছে নিয়ে এই আলুগুলিকে আবার ১৫-২০ মিনিটের জন্য ফ্রিজে রাখুন।

ফ্রিজ থেকে বের করবার কিছু সময় আগেই চুলায় তেল দিন এবং গরম করুন। এবং এর মধ্যে ঘি ছেড়ে দিন। এবার ফ্রিজ থেকে আলু গুলিকে বের করে লালচে লালচে করে ভাজি করে ফেলুন। লক্ষ্য রাখবেন, চুলার তাপ যেন খুব বেশী না হয়ে যায়, এবং তেল যেন অতিরিক্ত গরম না হয়। অতিরিক্ত গরম হয়ে গেলে আলু দিলেই সাথে সাথে তার বাইরের পাশ পুড়ে যাবে, কিন্তু ভিতরের অংশ ভাজি হবে না।

কর্ণসিরাপ যুক্ত পানিতে ভেজানোর ফলে আলু থেকে দ্রুত স্টার্চ দূর হবে এবং আলুর সাথে এটি লেগে গিয়ে ভাজির সময় আলুকে বেশী ক্রিসপি করবে। প্রথমবার ভেজে তা উঠিয়ে ফেলার ফলে আলুগুলির ভিতরে তেল ঢুকে যাবে, যা পরবর্তি সময়ে ভাজির সময় আলুকে ভিতর থেকেই বেশী করে ভাজি হতে সুবিধা করে দিবে। কর্ণসিরাপ ব্যবহারের ফলে আপনি আলুতে হালকা একটি মিষ্টি ভাব পাবেন, যা ম্যাকডোনাল্ডসের ফ্রেঞ্চ ফ্রাইয়ের অন্যতম একটি বৈশিষ্ঠ। আর সামান্য ঘি এনে দিবে ফ্রাইতে অনন্য এক ঘ্রাণ। তবে যদি ঘি না থাকে, তাহলে এটি নাও দিতে পারেন।

তো, আশাকরি এই রেসিপি দিয়ে আপনি আপনার পরিবারের সদস্যদের জন্য সহজেই ফ্রেঞ্চফ্রাই তৈরী করতে পারবেন, যা অন্যদের তৈরী ফ্রেঞ্চফ্রাই থেকে আলাদা হবে।

রূপচর্চা, দেহের বিভিন্ন অঙ্গের যত্ন, রান্না, স্বাস্থ্যটিপস সহ মেয়েদের বিভিন্ন বিষয়ে জানতে আমাদের সাথেই থাকুন। সম্পূর্ণার ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে নিয়মিত আমাদের পোষ্ট পেতে পারেন। আর আপনার কোন প্রশ্ন থাকলে কিংবা আরও আলোচনা করতে চাইলে জয়েন করতে পারেন আমাদের ফেসবুক গ্রুপে

আপনার মন্তব্য

টি মন্তব্য