পেঁড়া সন্দেশ রেসিপি নিয়ে হাজির হয়েছি আজকে। আজকে দেখাবো কি করে ঘরে বসেই সুস্বাদু এবং সুসাস্থ্যকর পেঁড়া সন্দেশ তৈরী করা যায়। আর এই লেখাটি এবং ছবি পাঠিয়েছেন মোঃ মাহমুদুর রহমান, যিনি সূদুর জাপানে বর্তমানে পিএইচডি করছেন। আসুন তাহলে দেখি কি করতে হবে।

উপকরণ:

১। ঘি/মাখন – ২ টেবিল চামচ

২। কনডেন্সড মিল্ক – ১ কৌটা (৪০০ গ্রাম)

৩। গুড়া দুধ – ২০০ গ্রাম

৪। এলাচ গুড়া – এক চিমটি

৫। ২ টেবিল চামচ দুধে একটু স্যাফরন/জাফরন মিশানো

৬। পেস্তা/কাজুবাদাম – সাজানোর জন্য

প্রনালী:

প্রথমেই একটি পাত্র গরম করে নিন। এবার এই গরম করা পাত্রে এতে ঘি/মাখন দিয়ে দিন। এবার ঘি/মাখন গলে গেলে এতে কনডেন্সড মিল্ক দিয়ে এক মিনিট ধরে নাড়তে থাকুন। এতেকরে কনডেন্সড মিল্ক ঘি/মাখনের সাথে মিয়ে যাবে। যখন কনডেন্সড মিল্ক ঘি/মাখনের সাথে মিশে যাবে তখন এতে গুড়া দুধ দিয়ে অনবরত নাড়তে থাকুন। লক্ষ্য রাখবেন এ সময় যেন চুলা অল্প আচে থাকে। সাথে সাথে আরও খেয়াল রাখুন গুড়া দুধ যেন লাম্প তৈরি না করে। নাড়তে থাকলে গুড়া দুধও এই মিশ্রণে মিশে যাবে। যখন গুড়া দুধ ভালভাবে মিশে যাবে তখন এতে এলাচ গুড়া ও স্যাফরন/জাফরন মিশানো দুধ দিয়ে ডো এর মত করে নিন। সব মিশে গেলে নামিয়ে ফেলুন।

এবার সম্পূর্ণ মিশ্রণটিকে একটি স্থানে রেখে একটু ঠান্ডা করে নিন। ঠান্ডা হলে হাতে ছোট ছোট করে গোল শেপ তৈরি করুন। শেপ গুলি যেন খুব বেশী বড় বা খুব বেশী ছোট না হয় এদিকে লক্ষ্য রাখবেন। মাঝারি পেঁড়া সন্দেস সাইজের করে নিন। এরপর মাঝখানে একটা আন্ঙুল দিয়ে চাপ দিয়ে অল্প একটু সমান করে নিন। এবার মাঝখানে পেস্তা/কাজুবাদাম চেপে দিন আর পরিবেশন করুন আপনার তৈরী পেঁড়া সন্দেশ।

আর যদি একটু ভিন্নতা আনতে চান, তাহলে হাতে গোল শেপ করবার পরিবর্তে আপনি এটাকে বিভিন্ন শেপ বা সাইজের করতে পারেন। এটা সম্পূর্ণ আপনার রুচি এবং ক্রিয়েটিভিটির উপর নির্ভর করবে। আপনি চাইলে যেকোন শেপ তৈরি করতে পারেন।

রূপচর্চা, দেহের বিভিন্ন অঙ্গের যত্ন, রান্না, স্বাস্থ্যটিপস সহ মেয়েদের বিভিন্ন বিষয়ে জানতে আমাদের সাথেই থাকুন। সম্পূর্ণার ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে নিয়মিত আমাদের পোষ্ট পেতে পারেন। আর আপনার কোন প্রশ্ন থাকলে কিংবা আরও আলোচনা করতে চাইলে জয়েন করতে পারেন আমাদের ফেসবুক গ্রুপে

আপনার মন্তব্য

টি মন্তব্য