মজাদার ভুনা খিচুড়ি রান্নার রেসিপি

26986

খিচুড়ি, ভোজন রসিকদের কাছে অন্যতম প্রিয় একটি নাম। এমন ভোজন রসিক হয়ত পাওয়াই যাবে না, যে খিচুড়ি পছন্দ করে না আর ভুনা খিচুড়ি হলেতো জিভে জল চলে আসবে। আবার আপনি যদি রান্না করে ও কাউকে খাইয়ে মজা পান, তাহলেতো তো চোখ বন্ধ করে ভুনা খিচুড়ি রান্না করতে পারেন; কারণ এই আইটেমে না বলবে এমন লোক কোথাও পাবেন না। আর তাই আজকে সম্পূর্ণার পক্ষে থেকে আমরা হাজির হয়েছি ভুনা খিচুড়ির রেসিপি নিয়ে।

ভুনা খিচুড়ি রান্নার উপকরণ সমূহঃ

১. ১ কেজী পোলাওর চাল বা আতপ চাল

২. ২-৩ টেবিল চামচ ঘি

৩. সামান্য জর্দার রং (চাইলে নাও দিতে পারেন)

৪. ২ কাপ মুগ ডাল (একটু ভেজে নিতে হবে)

৫. ১ কাপ মুসুর ডাল

৬. পরিমান মত মাংস

৭. ২ টেবিল চামচ আদা বাটা

৮. ৩ টেবিল চামচ রসুন বাটা

৯. ৪-৫ টেবিল চামচ পেয়াজ বাটা

১০. ২-৩ টা তেজ পাতা

১১. ১ চা চামচ গরম মসলার গুরা

১২. পরিমান মত তেল

১৩. ৬-৭ টি কাঁচা মরিচ

১৪. স্বাদ মত লবন

১৫. আধা চা চামচ জিরা বাটা

orig_5fd4792c181e3a9dcdbc76886cbd62d35375182d

প্রস্তুত প্রনালিঃ

প্রথমে মাংস ভালোভাবে ধুয়ে নিয়ে তার সাথে আদা বাটা, রসুন বাটা, পিয়াজ বাটা দিয়ে ২-৩ ঘন্টা মাখিয়ে রাখতে হবে, এ প্রক্রিয়াকে মেরিনেট করা বলে। মেরিনেড হয়ে গেলে চুলায় তেল দিয়ে মাংস ভালো ভাবে কষিয়ে নিতে হবে। কষান হয়ে গেলে চাল ধুয়ে মাংসের সাথে দিয়ে তেজ পাতা, গরম মসলার গুরা, কাঁচা মরিচ, লবন দিয়ে একটু নেড়েচেড়ে পরিমান মত গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। উতলে গেলে ঢাকন নামিয়ে কিছু সময় জ্বাল দিতে হবে। পানি ঘন হয়ে এলে ঘি দিয়ে একটু নেড়ে আবার ঢাকনা দিয়ে অল্প আঁচে ২০-৩০ মিনিট রেখে দিতে হবে। হয়ে গেলে চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন গরম গরম ভুনা খিচুরি।

সৌন্দয্য বর্ধনঃ

খাবার পরিবেশনের সময় এর সৌন্দর্য্য বাড়াতে উপরে কিছু ধনে পাতা কুচি করে ছড়িয়ে দিতে পারেন; সাথে সাথে টমেটো-শশা-গাজর সুন্দর করে কেটে দিতে পারেন। এগুলি কাটার জন্য বাজারে বিভিন্ন ডিজাইনার ছুরি পাওয়া যায়, সেগুলি ব্যবহার করতে পারেন। এছাড়া আপনি আপনার মন এবং রুচি মত বিভিন্ন ভাবে একে সাজাতে পারেন।


রূপচর্চা, দৈনন্দিন জীবন, রান্না, স্বাস্থ্য সহ মেয়েদের সকল বিষয়ে নিয়মিত টিপস পেতে সম্পূর্ণার সাথেই থাকুন। আর আপনাদের কোন প্রশ্ন থাকলে তাও জানান আমাদের। ধন্যবাদ।

আপনার মন্তব্য

টি মন্তব্য